atv sangbad

Blog Post

atv sangbad > সম্পাদকীয় > হবিগঞ্জের পানি শোধনাগার দেড় বছর পরও কেনো চালু হয়নি?

হবিগঞ্জের পানি শোধনাগার দেড় বছর পরও কেনো চালু হয়নি?

এস এম জামান, এটিভি সংবাদ 

এদেশে প্রকল্প শেষ হওয়ার পরও সেটি চালু না করার একটা রেওয়াজ বেশ পাকাপোক্তভাবে গেড়ে বসেছে। এতে পড়ে থাকতে থাকতে একদিকে যেমন প্রকল্পের সক্ষমতা হ্রাস পায়, অন্যদিকে আবার যাঁদের জন্য প্রকল্পটি করা হয়, তাঁরাও এর সুফল থেকে বঞ্চিত হন। মাঝখান দিয়ে নাগরিকদের করের অর্থের অপচয় হয়। হবিগঞ্জ পৌরসভার পানি শোধনাগারটি এর একটা জলজ্যান্ত দৃষ্টান্ত। ১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত প্রকল্পটি দেড় বছর আগে শেষ হলেও সেটা এখন পর্যন্ত চালু হয়নি। ফলে পৌরসভার কয়েক হাজার বাসিন্দা গ্রীষ্মের এই দাবদাহের সময় তীব্র পানির সংকটে পড়েছেন।

দেশের ৩৭টি জেলা শহরে পানি সরবরাহ প্রকল্পের আওতায় ২০১৫ সালে হবিগঞ্জ শহরে পানি শোধনাগার প্ল্যান্টের কাজ শুরু করে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। সাত বছর পর ২০২২ সালের জুন মাসে প্রকল্পটি শেষ হয়। গত নির্বাচনের আগে সে সময়ের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সেটা উদ্বোধন করায় পৌরবাসী আশা করেছিলেন, দীর্ঘ প্রতীক্ষার পর তাঁরা সুপেয় পানি পাবেন কিন্তু বাস্তবে সেটা হয়নি।

প্রধানত দুটি কারণে প্রকল্পটি চালু হতে এতটা দেরি হচ্ছে। প্রথম কারণটি হলো জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রকল্পটি পৌরসভা কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়ার আগেই মোটর, তারসহ ২০-২২ লাখ টাকার যন্ত্রাংশ চুরি হয়ে যায়। উদ্বোধন করার আগে যন্ত্রাংশ ঠিকঠাক করা হলেও আবারও চুরির চেষ্টা হয়েছে। প্রশ্ন হচ্ছে, এ রকম একটা প্রকল্প থেকে যন্ত্রাংশ চুরি যায় কীভাবে? পানি শোধনাগারটির নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব কার?

দ্বিতীয় কারণটি হলো পানি শোধনাগারটিতে বিদ্যুৎ-সংযোগ দেওয়া হয়নি। প্রিপেইড না পোস্টপেইড মিটার হবে, তা নিয়ে পৌরসভা কর্তৃপক্ষ ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) মধ্যে মতান্তর চলে আসছিল। যদিও পৌর মেয়র ও পিডিবির হবিগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী দুজনের ভাষ্য হচ্ছে, মতান্তর কাটিয়ে তাঁরা একমত হতে পেরেছেন। ‘শিগগিরই’ সেখানে বিদ্যুৎ-সংযোগ দেওয়া হবে।

যে পানি শোধনাগারটি কাজ শেষ হওয়ার পর দেড় বছর এবং উদ্বোধনের কয়েক মাস পরও চালু হয়নি, সেটা যে শিগগিরই চালু হবে, এই আশ্বাসে আমরা কতটা ভরসা করতে পারি? পানি শোধনাগারটি চালু হলে হবিগঞ্জ শহরের অন্তত তিনটি ওয়ার্ডে সুপেয় পানি সরবরাহ করা যেত। এসব এলাকার মানুষ পানির জন্য নলকূপের ওপর নির্ভরশীল। গ্রীষ্মে পানির স্তর নেমে যাওয়ায় এসব এলাকায় পানির জন্য রীতিমতো হাহাকার চলছে।

জনগণের করের অর্থে নির্মিত প্রকল্প শেষ হওয়ার পরও মাসের পর মাস সেটা চালু না হওয়ার ঘটনা যারপরনাই দুঃখজনক। আমরা আশা করি, হবিগঞ্জ পৌরসভা পানি শোধনাগারটি দ্রুত চালু করে এই দাবদাহের সময়ে নাগরিকদের কিছুটা স্বস্তি দেবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :