atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > ইতালিতে আছড়ে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ, ৯ অঞ্চলে জরুরি বার্তা

ইতালিতে আছড়ে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ, ৯ অঞ্চলে জরুরি বার্তা

মিরাজুল ইসলাম (ইতালি), এটিভি সংবাদ 

চীনা মহাকাশ রকেটের ‘লং মার্চ ফাইভ বি’ এর পতনশীল টুকরো ইতালিতে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এ নিয়ে জরুরি বৈঠকে বসেছে ইতালি প্রশাসন।

দেশটির গণমাধ্যম tgcom24 এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৯ মে স্থানীয় সময় রাত ২ টা ২৪ মিনিট থেকে পরবর্তী ৬ ঘন্টার ব্যবধানে এটি আছড়ে পড়তে পারে। এসময়ে সকলে ঘরের ভেতর নিরাপদে থাকার অনুরোধ জানিয়েছে ইতালি প্রশাসন।

ধারণা করা হচ্ছে, চীনা রকেটের ধ্বংসাবশেষটি ইতালিতে আছড়ে পড়লে এতে ইতালির ৯ অঞ্চল ক্ষতিগ্রস্ত হতে পারে। এগুলো হলো আম্বরিয়া, লাজিও, আব্রুজ্জো, মোলিস, ক্যাম্পানিয়া, বেসিলিকাটা, পুগলিয়া, ক্যালাব্রিয়া, সিসিলি এবং সার্ডিনিয়া। এসব এলাকায় নাগরিক সুরক্ষায় জরুরি বার্তা দেয়া হয়েছে। এসব এলাকার লোকজনকে ঘরের ভেতর থাকার নির্দেশনা দিয়েছেন বিশেষজ্ঞরা।

জানা গেছে, দেশটির প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টার কার্যালয়ের সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রীর প্রতিনিধি, দমকল বিভাগ, প্রতিরক্ষা বিভাগ, বিমানবাহিনী, আইসোক এবং বিদেশ বিষয়ক, এনাক, ইএনএভি, অঞ্চলগুলির সম্মেলনের ইস্পরা ও বিশেষ নাগরিক সুরক্ষা কমিশন – সম্ভাব্য জড়িত অঞ্চলের প্রতিনিধিদের সাথে একত্রিত হবে।

ইতালির সিভিল প্রটেকশন নাগরিক সুরক্ষা নির্দেশে বলেছেন, রকেটের বাইরের অংশের পাতলা অ্যালুমিনিয়ামের মিশ্রণ সহজেই বায়ুমণ্ডলে পুড়ে যেতে পারে। যা মানুষের জন্য খুব একটা ঝুঁকির কারণে হবে না।

এ সময় ঘরে বসে থাকা এবং দরজা ও জানালা থেকে দূরে থাকার পরামর্শ দেয়া হয়েছে। জনবহুল এলাকাও যেতে নিষেধ করা হয়েছে।

উল্লেখ, চীনা মহাকাশ স্টেশনে স্থাপনের জন্য ‘লং মার্চ ৫বি রকেট’টি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন। এরপর থেকেই পৃথিবীর কক্ষপথে ঘুরে চলেছে চীনা রকেটটি।

তবে, এর ভিতরের ১০০ ফুট লম্বা (৩০ মিটার) একটি অংশ রকেট থেকে আলাদা হয়ে ক্রমশ পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ছে। যা যেকোন সময় আছড়ে পড়তে পারে পৃথিবীতে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :