atv sangbad

Blog Post

atv sangbad > সারাদেশ > কাউনিয়ায় আধুনিক পদ্ধতিতে ধান চাষাবাদে কৃষকদের প্রশিক্ষণ

কাউনিয়ায় আধুনিক পদ্ধতিতে ধান চাষাবাদে কৃষকদের প্রশিক্ষণ

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি, এটিভি সংবাদ

রংপুরের কাউনিয়ায় ফলন বৃদ্ধিতে রোগ বালাই রোধ এবং আধুনিক পদ্ধতিতে ধান চাষাবাদে কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩০ জানুয়ারী) সকালে বাংলাদেশ ধান গবেষণা ইনস্ট্রিটিউট আয়োজনে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় বীরমুক্তিযোদ্ধা টিপু মুনশি হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপজেলা কৃষি অফিসার শাহনাজ পারভীন সভাপতিত্বে আধুনিক পদ্ধতিতে ধান চাষাবাদে কলাকৌশল বিষয়কের উপর বক্তব্য রাখেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্ট্রিটিউট রংপুরাঞ্চলের পিএসও রকিবুল হাসান, এসএমও ড: আনোয়ারা আক্তার ও সেলিমা জাহান।

পিএসও রকিবুল হাসান বলেন, যুগের সঙ্গে তাল মেলাতে প্রাচীন কৃষি পদ্ধতি এখন মোটেও যথেষ্ট নয়। এমনকি আগেও যেভাবে ফসল ফলানো যেত বা যে ধরনের বীজ, সার, কলাকৌশল ব্যবহার করা যেত, বর্তমানে বিশ্বজুড়ে চাষাবাদে সেসব কৌশল ও চাষ পদ্ধতিতে এসেছে ব্যাপক পরিবর্তন। ফসল উৎপাদন বাড়ানো, খাদ্য নিরাপত্তা এবং কৃষকদের জীবনযাত্রার মানোন্নয়ন নির্ভর করে আধুনিক কলাকৌশল ও প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। চারা রোপন, সার ব্যবহার এবং রোগ বালাই রোধে আধুনিক কলাকৌশলের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি পাবে। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে টেকসই কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও কৃষকের দৈনন্দিন জীবন ব্যবস্থার উন্নয়নে আধুনিক কৃষি ব্যবস্থাপনা সম্পর্কে বাংলাদেশ ধান গবেষণা ইনস্ট্রিটিউট কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কর্মশালায় উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকরা অংশ গ্রহণ করেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :