atv sangbad

Blog Post

atv sangbad > স্বাস্থ্য > শুধু বড় বড় কথা বললে ডেঙ্গু কমবে না : স্বাস্থ্যমন্ত্রী

শুধু বড় বড় কথা বললে ডেঙ্গু কমবে না : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, এটিভি সংবাদ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণের দায়িত্ব স্বাস্থ্য বিভাগের না। ডেঙ্গু নিয়ন্ত্রণে অবহেলা থাকলে সেটা যারা মশানিধন করেন তাদের দায়িত্ব। ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে হলে মশা নিয়ন্ত্রণ করতে হবে। আর মশা নিয়ন্ত্রণ করতে হলে পৌরসভা ও সিটি করপোরেশনের মেয়রদের একটা লম্বা অর্থাৎ সারা বছরের পরিকল্পনা থাকতে হবে। শুধু বড় বড় কথা বললে ডেঙ্গু কমবে না।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, শুধু বড় বড় কথা বললে ডেঙ্গু কমবে না। ডেঙ্গুর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। যে পদক্ষেপগুলো নেওয়া হচ্ছে, তা পর্যাপ্ত না। যদি পর্যাপ্তই থাকত, তাহলে আড়াই লাখ লোক এই রোগে আক্রান্ত হতো না। এখন পর্যন্ত এক হাজার ১০০ জনের ডেঙ্গুতে মৃত্যু হয়েছে। এটা একটা বড় সংখ্যা। আমি যখন মানিকগঞ্জে গেলাম, সেখানে দেখলাম ৫০০ ডেঙ্গু রোগী হাসপাতালে। অথচ আগে পাঁচটা রোগীও ছিল না। তাহলে এতো রোগী কোথা থেকে এসেছে? আশপাশের জেলা থেকে এসেছে। সেখানে ডেঙ্গু ছড়িয়েছে, সেখানে ড্রেন আছে, ময়লা পড়ে আছে। এগুলো যদি পরিষ্কার করা না হয়, তাহলে তো ডেঙ্গু কমবে না। তাই শুধু ঢাকা নয়, সারাদেশেই পরিকল্পনা নিতে হবে।

তিনি আরও বলেন, আমাদের দায়িত্ব হলো ডেঙ্গু রোগীদের চিকিৎসার ব্যবস্থা করা। সেক্ষেত্রে কোনো ঘাটতি নেই। আমাদের চিকিৎসক, নার্সদের প্রশিক্ষণ দিয়েছি, হাসপাতালগুলোতে যথেষ্ট শয্যা রয়েছে। সব জায়গায় যাতে যথেষ্ট পরিমাণ স্যালাইন থাকে, সেই ব্যবস্থা করা হয়েছে। স্যালাইনের কোনো ঘাটতি নেই।

এ ছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নাগরিকদের প্রয়োজনীয় পরামর্শও দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :