atv sangbad

Blog Post

সুদানের অবস্থা ভয়াবহ, মৃতের সংখ্যা প্রতিদিন বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

প্রতিদিন মৃতের সংখ্যা বাড়ছে সুনানে। হঠাৎ করে শুরু হওয়া সংঘর্ষে এ পর্যন্ত প্রায় ৪৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। যা ছড়িয়ে পড়েছে পুরো দেশে। এমনকি ঈদের দিন থেমে থেকে সংঘর্ষ চলতে থাকে। এদিকে এই সংঘর্ষের ফলে বাংলাদেশসহ সারা বিশ্বের অনেক দেশ সে দেশ সফর না করার নির্দেশ দেয়া হয়েছে সংশ্লিষ্ট দেশের নাগরিকদের জন্য।

বর্তমানে সুদানের অবস্থা ভয়াবহ, মৃতের সংখ্যা প্রতিদিন বাড়ছে। সংকট দেখা দিয়েছে খাবারের। সাধারণ নাগরিকরা দিশেহারা হয়েছে পালাচ্ছেন।

সংঘর্ষের তীব্রতা বাড়ায় মার্কিন যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে। জানা যায়, সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে চলমান সংঘর্ষের কারণে প্রায় ৪৫০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এমন তথ্য দিয়েছেন।

এর আগে ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইসাস টুইটারে বলেন, ‘এটা একটি হৃদয়বিদারক ঘটনা। এখন পর্যন্ত প্রায় ৪৫০ জন মারা গেছেন। একই সময়ে প্রায় ৪০০০ জন আহত হয়েছেন।’

গতকাল ছয়টি বিমানে করে সুদান থেকে সকল মার্কিন কূটনীতিক এবং তাদের পরিবার সদস্যকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। সুদানের আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) এ তথ্য জানিয়েছে।

অন্যদিকে আরএসএফ এক টুইটে বলেছে, ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স কমান্ড রোববার সকালে কূটনীতিক ও তাদের পরিবারগুলোকে সরিয়ে নিতে ছয় বিমানের মার্কিন বাহিনীর মিশনের সাথে সহযোগিতা করেছে।’

আরএসএফ আরো জানিয়েছে, তারা সকল কূটনীতিক মিশনের সাথে পূর্ণ সহযোগিতা করবে, তাদেরকে প্রয়োজনীয় সুরক্ষা দেবে এবং তাদের নিজ নিজ দেশে নিরাপদে ফিরে যাওয়া নিশ্চিত করবে।

রয়টার্স বার্তা সংস্থাও জানিয়েছে, মার্কিন সামরিক বাহিনী সফলভাবে সুদানের দূতাবাস থেকে সবাইকে সরিয়ে নেয়ার কাজ সম্পন্ন করেছে।

জানা যায়, বিভিন্ন মিশনের ২০০ জনের বেশি মানুষ সুদান থেকে নিরাপদে সৌদি আরব পৌঁছেছে। তাদের মধ্যে কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মিসর, তিউনিশিয়া, পাকিস্তান, ভারত, বুলগেরিয়া, বাংলাদেশ, ফিলিপাইন, কানাডা ও বুরকিনা ফাসোর নাগরিক রয়েছে।

সৌদি নৌবাহিনী কূটনীতিক, আন্তর্জাতিক কর্মকর্তাসহ বেসামরিক নাগরিকদের লোহিত সাগরীয় বন্দর পোর্ট সুদান থেকে জেদ্দায় সরিয়ে নিচ্ছে।

কয়েকটি দেশ জানিয়েছে, তারা তাদের হাজার হাজার নাগরিককে সরিয়ে নেয়ার প্রস্তুতি নিচ্ছে।

সুদানে সেনাবাহিনী ও আরএসএফের মধ্যকার সংঘর্ষে ইতোমধ্যে কয়েক শ’ নিহত হয়েছে, হাজার হাজার লোক আহত হয়েছে। খাবার ও বিদ্যুতের ভয়াবহ সঙ্কট দেখা দিয়েছে।

জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বাধীন সেনাবাহিনী এবং জেনারেল হামদান দাগালু ওরফে হেমেদতির নেতৃত্বাধীন আরএসএফ এখনো কোনো কার্যকর যুদ্ধবিরতি বাস্তবায়ন করতে পারেনি। ১৫ এপ্রিল তাদের মধ্যে লড়াই ছড়িয়ে পড়ে।

সূত্র : আল জাজিরা

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :