atv sangbad

Blog Post

atv sangbad > বিশেষ সংবাদ > টাইপের আওয়াজ থেকে পাসওয়ার্ড বোঝে এআই

টাইপের আওয়াজ থেকে পাসওয়ার্ড বোঝে এআই

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ

কি-বোর্ডের বিভিন্ন অক্ষর চাপার শব্দ থেকে পাসওয়ার্ড চিহ্নিত করতে পারে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) টুল। এ ক্ষেত্রে নির্ভুল হওয়ার সম্ভাবনা প্রায় ৯০ শতাংশ। সম্প্রতি নতুন এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

যুক্তরাজ্যের ডারহ্যাম, সারে ও রয়াল হলোওয়ে বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের করা এই গবেষণায় বলা হয়েছে, জুম অ্যাপ চালু রাখা অবস্থায় যদি কেউ তার কম্পিউটারের পাসওয়ার্ড প্রবেশ করায়, তাহলে তার সাইবার হামলার শিকার হওয়ার ঝুঁকি রয়েছে।

কারণ কি-বোর্ডের অক্ষরের শব্দ থেকে এআই টুল নির্দিষ্ট সেই অক্ষর চিহ্নিত করতে সক্ষম। এটিকে কাজে লাগিয়ে হ্যাকাররা পাসওয়ার্ড চুরি করতে পারে। এআই টুল ব্যবহার করে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর গবেষকরা এটি জানিয়েছেন। প্রথমে গবেষকরা একটি ল্যাপটপের (ম্যাকবুক প্রো) ৩৬টি অক্ষর ২৫ বার চেপে এর শব্দ রেকর্ড করেন।
পরে সেই শব্দ তাঁরা এআই মডেলে প্রবেশ করান। দেখা যায়, এআই টুল সেই শব্দের মাধ্যমে প্রতিটি অক্ষরকে শনাক্ত করতে সক্ষম হয়। গত ৩ আগস্ট প্রকাশিত এ গবেষণায় বিজ্ঞানীরা বলেছেন, জুম অ্যাপের মতো ভিডিওভিত্তিক প্ল্যাটফরমের ব্যবহার বাড়া এবং মাইক্রোফোন সংশ্লিষ্ট ডিভাইসগুলোর ব্যাপক সহজলভ্যতার জন্য শব্দভিত্তিক সাইবার হামলার ঝুঁকি বাড়ছে।  সূত্র : এনডিটিভি 

এটিভি/এস

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :