atv sangbad

Blog Post

atv sangbad > শিক্ষা > ব্যক্তিনামে কিন্ডারগার্টেনে ৫ লাখ টাকা আমানত রাখতে হবে

ব্যক্তিনামে কিন্ডারগার্টেনে ৫ লাখ টাকা আমানত রাখতে হবে

অনলাইন ডেস্ক, এটিভি সংবাদ : 

কোনো ব্যক্তির নামে কিন্ডারগার্টেন বা বেসরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করতে ৫ লাখ টাকা স্থায়ী আমানত সংরক্ষণ করতে হবে বলে বিধিমালা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

জানা যায়, এ টাকা প্রতিষ্ঠানের স্থায়ী আমানত হিসেবে সংরক্ষিত তহবিলে জমা রাখতে হবে, খরচ করা যাবে না। তবে কিন্ডারগার্টেনের ব্যবস্থাপনা কমিটি সবার সিদ্ধান্ত নিয়ে এ আমানতে লভ্যাংশ তুলে তা প্রতিষ্ঠানের উন্নয়নমূলক কাজে ব্যয় করতে পারবে।

গত সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিবন্ধন বিধিমালায় বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয় ছাড়া প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদান করানো নার্সারি, কিন্ডারগার্টেন, প্রিপাইটরি স্কুল, ইংরেজি ভার্সন স্কুল, অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এবং নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলের সংযুক্ত পঞ্চম শ্রেণি পর্যন্ত স্কুলগুলোকে এ বিধিমালার আলোকে পাঠদানের অনুমতি নিয়ে নিবন্ধিত হতে হবে।

জানা যায়, বিধিমালা অনুসারে এখন থেকে প্রাথমিক পর্যায়ে পাঠদান করানো কিন্ডারগার্টেন ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে নিবন্ধিত হতে হবে। তবে নিবন্ধিত হওয়ার আগে স্কুলগুলোকে নিতে হবে পাঠদানের অনুমতি। প্রতিষ্ঠানের তথ্য ও অবস্থান ভেদে ৫ থেকে ২ হাজার টাকা ফি দিয়ে এ স্কুলগুলোকে এক বছরের জন্য পাঠদানের অনুমতি নিতে হবে। পাঠদানের অনুমতি পাওয়ার ১১ মাস ৩০ দিন পর কিন্ডারগার্টেন ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে নিবন্ধিত হওয়ার আবেদন করতে হবে। কিন্ডারগার্টেন ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর নিবন্ধন বা নিবন্ধন সনদের মেয়াদ হবে ৫ বছর। পাঁচ বছর পর নিবন্ধন ফিয়ের অর্ধেক টাকা দিয়ে পুনরায় পাঁচ বছরের জন্য নিবন্ধন নবায়ন করতে হবে। কিন্ডারগার্টেন ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর সার্বিক কার্যক্রম সুশৃঙ্খল করতে কিছু বিধি-বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :