atv sangbad

Blog Post

atv sangbad > খেলাধুলা > এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ নতুন চার রেকর্ডের অপেক্ষায়

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ নতুন চার রেকর্ডের অপেক্ষায়

ক্রীড়া ডেস্ক, এটিভি সংবাদ :

আর দুই দিন পরই পর্দা উঠছে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের। যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দীপপুঞ্জে বসবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। আগামী এক মাস নজরে থাকবে মাঠ ও মাঠের বাইরের সব পরিসংখ্যানের দিকে।

প্রতি বিশ্বকাপেই কোন না কোন রেকর্ড ভাঙ্গা-গড়ার খেলা চলে। এবারের বিশ্বকাপেও কোন ব্যতিক্রম নেই। এবারের বিশ্বকাপে এমন কিছু রেকর্ডের দেখা পাওয়া যেতে পারে, যা বিরল। তবে এটা নিশ্চিত, এবারের বিশ্বকাপেও বেশকিছু রেকর্ড হবে। এক নজরে দেখে নেয়া যাক এবারের বিশ্বকাপে যেসব রেকর্ড হতে পারে।


বিশ্বকাপে সর্বাধিক চার

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি চার মারার কীর্তি এখন রয়েছে শ্রীলঙ্কা সাবেক ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনের। তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে সব মিলিয়ে ১১১টি চার মেরেছেন। তবে এবারের আসরেই তাকে ছাড়িয়ে যেতে পারেন ভারতের ব্যাটসম্যান বিরাট কোহলি। ১০৩টি চার মেরেছেন কোহলি। আর নয়টি চার মারলেই লঙ্কান কিংবদন্তিকে টপকে যাবেন তিনি।

এক টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি রান
প্রথমবারের মতো বিশ্বকাপে খেলছে ২০ দল। ওয়ানডে বা টি-টোয়েন্টি, যে কোনো বিবেচনাতেই এটি সবচেয়ে বেশি দেশের বিশ্বকাপ অংশগ্রহণ। দল বাড়ার কারণে বাড়ছে ম্যাচ খেলার সুযোগ। ভাঙতে পারে এক বেশি সবচেয়ে বেশি রান বা উইকেটের কীর্তিও। এখনও পর্যন্ত ২০১৪ বিশ্বকাপে কোহলির করা ৩১৯ রান এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের রেকর্ড। আর ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা নিয়েছিলেন ১৬ উইকেট।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচের রেকর্ডও ভাঙতে পারে এবারেই। এখন পর্যন্ত ২৩টি ক্যাচ নিয়ে এবি ডিভিলিয়ার্স সবার উপরে রয়েছেন। তবে বিশ্বকাপে ২১টি ক্যাচ নেয়া ডেভিড ওয়ার্নার ছাড়িয়ে যেতে পারেন ডিভিলিয়ার্সকে। এছাড়াও রোহিত শর্মা এবং গ্লেন ম্যাক্সওয়েল নিয়েছেন ১৬টি করে ক্যাচ।
 
অস্ট্রেলিয়ার সামনে বিরল কীর্তি গড়ার সুযোগ
আজ পর্যন্ত কোনও দল আইসিসি’র সব প্রতিযোগিতা একসঙ্গে জিততে পারেনি। অস্ট্রেলিয়ার সামনে সেই রেকর্ড গড়ার সুযোগ রয়েছে। তারা গত বছর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ওয়ানডে বিশ্বকাপ জিতেছে। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলে নতুন নজির গড়বে অজিরা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :